ফেসবুক পোস্ট নিয়ে চমৎকার কিছু আইডিয়া

কি ধরনের পোস্ট আপনি দিতে পারেন আপনার পেইজে, নিচে কিছু আইডিয়া দেয়ার চেস্টা করছি

আপনার পোস্টের সময় ঠিক করুন

এখানে নানা ধরনের বিতর্ক আছে তাই আপনাকে নিজের পেইজের পোস্টের সময় বুঝার জন্য নিজের পেইজে টেস্ট করতে হবে কিন্তু নিজের টার্গেট অডিয়েন্স নিয়ে।

এখানে যে মূল ব্যাপার সেটা আমরা সবাই জানি যখন মানুষের কাজ কম থাকে তখনই মানুষ ফেসবুকে সময় বেশি কাটায়, আর একজন যখন বেশি সময় ফেসবুকে থাকে সম্ভাবনা তত বেড়ে যায় আপনার পোস্টের সাথে এঙ্গেজ হবার। এখানে আপনাকে চিন্তা করতে হবে আপনার অডিয়েন্স কারা, চাকুরীজীবী কিনা, গৃহিনী কিনা, স্টুডেন্ট কিনা, এটা চিন্তা করে তারা কোন সময়ে ফ্রি থাকে, সেভাবে অ্যাড পোস্টের ক্যালেন্ডার সাঁজাতে পারেন। সাধারনভাবে বলা হয়ে থাকে সকাল ৯ টায়, দুপুর একটা থেকে চারটা পর্যন্ত, রাতে হতে পারে আরেকটি পোস্ট। বৃহস্পতিবার রাতেও আপনার পোস্টের এঙ্গেজমেন্ট ভালো হবার সম্ভাবনা থাকবে।তারপরও নিজের অডিয়েন্স বুঝে সিদ্ধান্ত নিন।

ছবি অপ্টিমাইজ করুন

পোস্টে ছবি ব্যবহার করলে পেইজের এঙ্গেজমেন্ট বেড়ে যায়, এটা আমরা প্রায় সবাই জানি। তবে বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় একটি ছবি দেয়া প্রয়োজন তাই ছবি দিয়ে দেয়া হচ্ছে, সে ক্ষেত্রে এরকম না করে পোস্টে লেখার পরিমান কমিয়ে এনে ইনফোগ্রাফ ধরনের কিছু ডিজাইন পোস্ট করার চেস্টা করা যেতে পারে যা কিনা অন্যরা তাদের টাইমলাইনেও শেয়ার করতে আগ্রহী হবে, আর শেয়ার মানেই এঙ্গেজমেন্ট।

ছবি পোস্ট করার ব্যাপারে কিছু ব্যাপার মাইন্ডে রাখা যেতে পারে

  • আসল মানুষ
  • চেহারা
  • লাইফস্টাইল ইমেজ
  • ইমেজ গ্যালারি
  • নস্টালজিয়া তৈরি করে এমন ছবি

শুন্যস্থান পূরন করুন অথবা কুইজ পোস্ট করুন

মানুষ নিজেদের দক্ষতা এবং বুদ্ধিমত্তা দেখাতে পছন্দ করে, তাই আপনি আপনার পেইজে অবশ্যই আপনার দর্শক চিন্তা করে বিভিন্ন শুন্যস্থান এবং কুইজ দিতে পারেন, এই ধরনের পোস্টে কমেন্ট আসে আর আগের পয়েন্টের মত এখানেও লিখবো কমেন্ট মানেই এঙ্গেজমেন্ট।

আরো পড়ুন

ক্যাপশনের দিকে গুরুত্ব দিন

এটা আমি প্রায় সব সময় ই দেখি ক্যাপশনের দিকে আমাদের কেমন যেন একটি অনীহা, যেটা কিনা একদমই উচিত নয় আবার যেখানে আপনি বিজনেস করছেন সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করে। আপনার প্রথম উদেশ্য থাকতে হবে মানুষকে আপনার পোস্টে আটকানো, সেটার জন্য দরকার আকর্ষণীয় ছবি অথবা ভিডিও তারও আগে দরকার আকর্ষণীয় ক্যাপশন। সেটা সেল পোস্ট হোক অথবা এঙ্গেজমেন্ট।কিছু ব্যাপার মাইন্ডে রাখা যেতে পারে

  • একঘেয়ে ক্যাপশন ব্যবহার না করা (ডিসকাউন্ট, অফার, ধামাকা ইত্যাদি)
  • প্রথম দেড় থেকে দুইলাইন সব থেকে বেশি আকর্ষণীয় হতে হবে যেন দর্শক “See More” ট্যাপ করতে আগ্রহী হয়
  • অডিয়েন্সের কথা চিন্তা করে ক্যাপশন লিখুন
  • আপনি যদি মার্কেটে নতুন হোন তাহলে ডিসকাউন্ট, অফার কম দিয়ে প্রোডাক্ট অথবা সার্ভিসের গুণগত মান তুলে ধরুন।
  • সহজ সরল ভাষা ব্যবহার করুন যেন ক্রেতা খুব সহজেই বুঝতে পারে

এরকম আরো অনেক আইডিয়া আছে, যা নিয়ে আপনাকে কাজ করতে হবে, তবে মূল ব্যাপারটা আবারও মনে করিয়ে দিচ্ছি পেইজে শুধু বিজনেস আর সেল পোস্ট নয় সাথে আপনার বিজনেসের সাথে সম্পর্কিত আরো বিভিন্ন পোস্ট দেয়ার চেস্টা করুন। আমি আগামীতে আরো আইডিয়া নিয়ে আসার চেস্টা করবো, আপনি নিজেও খুঁজুন, আইডিয়া আপনার চারপাশেই আছে।

Leave a Comment